এক মুঠো খাবার আর আকাশ সমান ভালোবাসা!!!!– অ্যাকশন: পেঁয়াজু-বেগুনী ২০১১ (দিন ৯)

পৃথিবীতে ২ ধরনের মানুষ আছে। একদল ভাবে ভালো কাজ করা অনেক সহজ,  আরেকদল ভাবে ভালো কাজ করা বেশ কঠিন। আমার চিন্তা ধারা ২য় দলের মানুষের মত ছিলো।

এবার রমজানের আগেই ভাবছিলাম এমন কি করা যায় যেটা অনেক ভালো হবে আবার সওয়াবও পাবো? ( আমি আবার কাজের বিনিময়ে খাদ্যের মত, ভালো কাজের বিনিময়ে সওয়াবে বিশ্বাসী। হাহাহা… )

সে যাই হোক, আমার এই মহৎ(!) পরিকল্পনা বাস্তবে রুপান্তরিত করার জন্য পেলাম কমিউনিটিঅ্যাকশন এর অ্যাকশন: পেঁয়াজু-বেগুনী ২০১১। কিছু বুঝে  ওঠার আগেই হয়ে গেলাম আজিমপুরের এরিয়া লিডার!!!

এরিয়া লিডার তো হলাম, তারপর কি? শুরু হলো পরিকল্পনা! ডোনেশন কালেক্ট করা, টিম ম্যানেজমেন্ট, ইফতার বিতরণ………সব মিলিয়ে রাজ্যের চিন্তা! তখন আমার পরীক্ষা চলছিলো। এই অরগ্যানিক রি-অ্যাকশন এর মেকানিজম পড়ি, তো এই চিন্তা করি ডিম কোথায় সেদ্ধ করব?! বাসায় রান্নাঘরটা কোনদিকে তাই জানিনা! সপ্তাহে একবার শুধু দেখি বাবা বাজার করে নিয়ে এসেছেন, কোথা থেকে আসলো তাও জিজ্ঞাসা করা হয়নি কখনো!

সেই আমি কিনা আজিমপুরে সব পথ শিশুদের  এক বেলা ইফতার করাবো?!স্বপ্ন না, বাস্তবে!..।তারপরও কেবলই মনে হচ্ছিল এটা সম্ভব, পারতেই হবে!…..। এবং হয়েও গেলো।

আমরা সব কাজ গুলোকে কয়েকটা ভাগে ভাগ করে ছিলাম:

  1. ডোনেশন কালেক্ট করা
  2. এরিয়া সার্ভ করা
  3. টার্গেট ঠিক করা ( কতজনকে ইফতার করানো হবে )
  4. টার্গেট অনুযায়ী খরচ হিসাব করা
  5. ইফতার অর্ডার দেয়া
  6. প্যাকেজিং
  7. ইফতার বিতরণ

ডোনেশন কালেক্ট করার ব্যপারে শুধু একটা কথাই বলব, সবার অতুলনীয় সাড়া পেয়েছি। ইউনিভার্সিটির বন্ধু, বড়-ছোট, আত্মীয়-স্বজন, শিক্ষকবৃন্দ এমনকি নিতান্ত অপরিচিত মানুষও উৎসাহ দিয়েছেন। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনার মুখোমুখি হয়েছিলাম এরিয়া সার্ভে করতে গিয়ে। শেষ পরীক্ষার দিন (১১ তারিখ) পুরো এলাকাটা দেখে নিয়ে রিক্সায় উঠলাম বাসায় যাওয়ার উদ্দেশ্যে। ফোনে আমার এক বন্ধুকে বুঝিয়ে দিচ্ছিলাম অ্যাকশন: পেঁয়াজু-বেগুনীর কথা। রিক্সাওয়ালা সম্ভবত সবই শুনলেন। বাসায় নামিয়ে দেয়ার পর অভিনব প্রস্তাব, “আপা, আমি আপনাদের কাজের জন্য ৫০ টাকা দিব”!!!!!!!!!!

কিছুক্ষণ হতবুদ্ধি হয়ে দাঁড়িয়ে থাকার পর বললাম, “চাচা, আমি এটা নিতে চাচ্ছিনা ! ” তারপর আমাকে আরও অবাক করে দিয়ে তিনি রিক্সাভাড়া না নিয়ে চলে গেলেন! বাসায় আসার পর শুধু মনে হচ্ছিল, এত মানুষের ঋণ কিভাবে শোধ করব?!………..

এরিয়া সার্ভে করার পরের ধাপ- কতজনকে ইফতার করানো হবে তা ঠিক করা আর সেই অনুযায়ী খরচ হিসাব। কিভাবে বাজেটের মধ্যে সবচেয়ে ভালো মানের খাবারের ব্যবস্থা করা যায় তা নিয়ে বিস্তর আলোচনা! শেষ পর্যন্ত ঠিক করলাম- পেঁয়াজু, বেগুনি, জিলাপি, খেজুর, সেদ্ধ ডিম, কলা,কেক, আর জুস দেয়া হবে। বিভিন্ন জায়গা থেকে ইফতার অর্ডার দেয়া হল। ১২ তারিখ ইফতারের পর দেওয়া হল টোকেন।

সব কাজে আমার টিমের অ্যাকশনিয়ারদের স্বতঃস্ফূর্ত অঃশগ্রহণ আমাকে আরো দায়িত্বশীল করে তুলল। পরীক্ষার ধকল, জ্বর আর পেঁয়াজু- বেগুনীর রি-অ্যাকশানে একাকার হয়ে ১৩ তারিখ সকালের অপেক্ষায় রইলাম!……

১৩ আগস্ট, ২০১১- ইফতার বিতরণের দিন। দুপুর ৩ তার মধ্যে আমরা সব ইফতার পেয়ে গেলাম। ভেবেছিলাম অনেক সময় লাগবে। এতগুলো প্যাকেট!… কিসের কি? সবাই মিলে হাসি-ঠাট্টার মধ্যে ১ ঘন্টার মাথায় সব কাজ শেষ!! তারপর শুরু হল আসল কাজ। ইফতার বিতরণ। মাঝে মাঝেই অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে হচ্ছিল, কারণ আমরা শুধু বাচ্চাদের ইফতার দিচ্ছিলাম। কিন্তু সবাই মিলে খুব দ্রুত সামাল ও দিচ্ছিলাম আর ওদের হাসিমুখ দেখছিলাম। সেটা কি শুধুই হাসি? অনেক বড় পাওয়া!!। দিনভর বৃষ্টি প্রকৃতিকেও সতেজ করলেও দুর্বল করেছিল আমাদের। কিন্তু কোন সে যাদুমন্ত্র আমাদের সব ক্লান্তি নিমিষেই দূর করে দিল? –এই শিশুদের নিষ্পাপ সারল্য। কত সহজেই না খুশি হয় মানুষ ! কত অল্পেই ! হোক না একদিনের জন্য, হাসিতো আনতে পেরেছি ! শরীর আর মন, দুটোই সিক্ত হল, বৃষ্টি আর ওদের ভালবাসায় !!!

দিন শেষে আমিও সেই প্রথম দলের মানুষ হয়ে গেলাম, যারা বিশ্বাস করে ভালো কাজ করা আসলে অনেক সহজ, শুধু মনকে মানাতে হয় !!

About Kaniz Afroz Tanni

I am doing B.Pharm(Hons.) in University of Dhaka.
This entry was posted in Action: Piyaju-Beguni, CommunityAction. Bookmark the permalink.

38 Responses to এক মুঠো খাবার আর আকাশ সমান ভালোবাসা!!!!– অ্যাকশন: পেঁয়াজু-বেগুনী ২০১১ (দিন ৯)

  1. jaodat says:

    wow tanni wow!!!
    may ALLAH bless you dsto.. asholei onek onek onek valo kaj kortesos… keep it up…
    and likha tao onek valo hoise…. :)

  2. Arif Ul Islam Bijoy says:

    keep up the good works guys….. country needs u…..

  3. ishrat jahan ratna says:

    i appreciate…………go ahead, i will be with you……….:)

  4. abdullah al mohit says:

    vallaglo..

  5. Abu Sufian Shakil says:

    খুব ভাল একটা কাজ করেছ তান্নি। আমার আন্তরিক অভিনন্দন রইল। ভবিষ্যতে এধরনের কোন কাজে আমার যদি কোনোরকম সাহায্যের প্রয়োজন হয় তাহলে সেটা আমি আনন্দের সাথে করতে রাজি আছি।
    তুমি ঠিকই বলেছ… ভাল কাজ করা আসলে খুবি সহজ শুধু সাহস নিয়ে এগিয়ে গেলেই হয়।

  6. StygianOni says:

    darun Tanni.. ^___^

  7. অমিত says:

    মহৎ উদ্যোগ ছিল… আসলেই ” ভালো কাজ করা অনেক সহজ, শুধু মনকে মানাতে হয় !! ” ।

  8. Sayef Abdullah says:

    I wasn’t familiar before about ‘Community Action’ & its activities…but now-a-days i’m little bit acquaint about it through your (Kaniz Afroz Tanni) sharings e.g. i read about Ayesha; how CA trying to help to fulfill her dream by appreciating her amazing math skill.And i’m realizing in that opportunistic, bourgeoisitic society when everyone (including me) madly running in life’s track,thinking always about own sake; some people are different who are thinking about the poverty-striken,most neglected, proletarian class of our urban society.Please receive my heartfelt appreciation for your such altruistic effort.May Allah bless you [it’s obvious, no need to mention :) ] and i also appreciate to all patron & patroness who are involved in ‘Action – piyaju beguni 2011’ for their great,noble deed. Keep it up guys, that unfortunate country needs people like you. (shame on me, hope in future i’ll contribute.i’m really eager to be involved with CA) Best of luck for all of You People.

  9. Khadija Islam Rifat says:

    likhata chorom hoise……..go ahead……u can do everything…….:)

  10. Asif Kabir says:

    Api…. :).. grt job…… next tym amn kisu korle amk obosshoi janaba kintu…. :)

  11. Md. Ariful Islam says:

    kisu manush o tader kajer jonno jokhon deshtak norok mone hoy…thik tokhoni kisu manusher activity,…tader cordial prochesta….etogulo sundor manusher hashi……amader mone ashar jonnmo dai……tomader thanx janiye choto korbona……jodi kokhono help korte pari please let me know……amar abilityr sobtuku niye tomader pashe thakar try korbo :)

  12. Md. Tariqul Haque Tuhin says:

    asole je kono valo kajer jonno issa tai ashol……….akhono valo kaaje utshaho, shahajjo deoar moto manusher ovab nei, sheita aro akbar khub valovabe bujhlam ekhane kaaj korte jeye………..kisu kisu manusher response peye obak hoye giesilam………..valo kaajer proti akhono manusher probol agroho……..

  13. Mohammad Ahsanul Akbar says:

    Tomar likha pore valo laglo. Jibone ekta kothin kaj holo praptir anondotuku ke dhore rakha. R er jonno proyojon nijer ekanto ichche sakti. Doa kori tomar ei anondo beche thak onek din……., kenona ei anonder maje lukiye ache aro onek anondo.

  14. Kaniz Afroz Tanni says:

    Article ta dhoirjo dhore porar jonno shobaike dhonnobaad :) Doa korben Community Action er shokol Actioneer er jonno jeno bhobishshote aro bhalo kaaj korte pari :)

  15. rasal hossain khan says:

    …i think it was a great attempt…i know this is not so easy to do such activities(cz,i had to toil a lot during winter for helping STREET CHILDREN)…but these type of activities really brings pleasure in mind…good to see u people r helping such poor street children.

  16. Saidur Rahman Russel says:

    Simply amazed!!!! I m always optimistic nd hope one day, these small initiatives will change the whole society……Keep it up & best of luck

  17. shohrab says:

    Apu apnader moto manus ase bole prethebi ta tike ase.Onek onke shuvo kamona roilo.Agia gan ar kono help lagle obossai bolben.

    Shohrab Hossain
    Pharmacy
    20th batch
    Rajshahi University

  18. Fahim Rashed says:

    great job..!!!
    আসলেই ভালো কাজ করা আসলে অনেক সহজ, শুধু মনকে মানাতে হয় !!
    keep it up…best of luck…. :)

  19. Pingback: এক মুঠো খাবার আর আকাশ সমান ভালোবাসা! « Kaniz Afroz

  20. Pingback: এক মুঠো খাবার আর আকাশ সমান ভালোবাসা! « Kaniz Afroz

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *